প্রথম দেখাতেই এটিকে হলিউড মুভির কোনো দৃশ্য ভাবলে ভুল হবে না আপনার। পাশ্চাত্যের প্রাগৈতিহাসিক কোনো এক “ডার্টি টাউন”। শহরের প্রতিটি কোণায় ময়লার আস্তরণ। রাস্তার পাশের দোকান কিংবা, বাড়িগুলোর আসল চেহারা আলাদা করা যায় না। মানুষগুলোর পোশাক এবং চেহারায়ও অনেক বছরের জমে থাকা ময়লার আস্তরণ। চেহারা আর পোশাকের মতোই নোংরা তাদের আচরণ।

এমনই এক শহরে হঠাৎ ঘোড়ার গাড়ি চেপে আগমন ঘটে অনিন্দ্য এক সুন্দরীর। ঘোড়ার গাড়ি থেকে নামতেই তাকে ঘিরে ধরে ময়লা শহরের মানুষেরা। মেয়েটি ভয়ে চিৎকার করে। এই ময়লার শহরে নোংরা হাতগুলো থেকে তাকে বাঁচানোর কি কেউ নেই?

ঠিক এমন সময় সাদা ঘোড়ার খুরে ধুলো উড়িয়ে সফেদ পোশাকে প্রবেশ ঘটে যেন এক “সুপার হিরো”র। তাকে চারদিক থেকে ঘিরে ধরে ময়লামাখা মানুষগুলো, সবার হাতে তাক করে রাখা অস্ত্র। “মি. হোয়াইট” নামের সুপার হিরো তার পকেট থেকে বের করা শক্তির বিস্ফোরণ ঘটান। আর তাতেই নিমিষেই ধসে পড়ে জীর্ণ সে শহরের ধুলো ময়লার রাজত্ব। র্দীঘদিনের জমে থাকা ময়লা বিলীন হয়ে যায় শহর থেকে, শহরের মানুষের শরীর, মন এবং পোশাক থেকে। ধুয়ে মুছে সাফ হয়ে যাওয়া রঙিন নগরীতে আনন্দে মেতে ওঠে মানুষজন!

নাহ, এটি হলিউড মুভির কোনো গল্প নয়। আর সুপার হিরোটিও কোনো হলিউড অভিনেতা নন। তিনি হালের অন্যতম জনপ্রিয় বাংলাদেশি অভিনেতা আফরান নিশো।

ভার্সেটাইল ও মেথড অ্যাক্টর হিসেবে খ্যাতি পাওয়া আফরান নতুন এই লুক চমকে দিয়েছে তার ভক্তদের।

যেকোনো গল্পের যেকোনো চরিত্রে মানিয়ে নেওয়ার অসাধারণ দক্ষতায় নন্দিত আফরান নিশো নতুন এই বিজ্ঞাপনের চরিত্রে যেন একটু বেশিই মানিয়ে গেছেন। বিজ্ঞাপনটি প্রচারের পর থেকেই ভক্তদের প্রশংসায় ভাসছেন তিনি।

শুধু নিশোই নয়, পুরো এই বিজ্ঞাপনচিত্রটিই চমকে দিয়েছে ইন্ড্রাস্ট্রি এবং দর্শকদের। পণ্যের বিজ্ঞাপনও যে কতোটা অনবদ্য হতে পারে, যেন সেটিই দেখিয়ে দিলেন নির্মাতারা।

আর সেটি যখন বাংলাদেশি নির্মাণ, তখন একটু বেশিই প্রশংসার দাবি রাখে। গল্পের সঙ্গে মানানসই নিখুঁত সেটসহ অন্যান্য সব আবহ মিলে দুর্দান্ত একটি কাজ উপহার দিলেন নন্দিত নির্মাতা ওয়াহিদ তারেক।

জানা গেছে, বিজ্ঞাপন চিত্রে দেখানো শহরটির সেট তৈরি করা হয়েছিল ঢাকার একটি স্টুডিওতে। এটির নির্মাণশৈলী দেখে কারোই বুঝতে অসুবিধা হবে না যে এটি একটি বিগ বাজেটের বিজ্ঞাপন। আর বাংলাদেশি কোনো বিজ্ঞাপনের জন্য এতোবড় সেট আগে হয়েছে কি-না সেটি নিয়েও প্রশ্ন তোলার সুযোগ করে দিল এই বিজ্ঞাপনটি।

সব মিলে বিজ্ঞাপনী সংস্থা প্যাপিরাস কমিউনিকেশনস লিমিটেডের ব্যানারে নির্মিত কাজী এন্টারপ্রাইজেস লিমিটেডের “মি. হোয়াইট” ডিটারজেন্ট পাউডার এর নতুন এই বিজ্ঞাপনের সঙ্গে জড়িত সকলেই টুপি খোলা অভিবাদন পেতে পারেন। নিঃসন্দেহে বাংলাদেশের বিজ্ঞাপন ইন্ড্রাস্ট্রিতে এটি মাইলফলক হয়ে থাকবেন এটি।