টিকটক
ভিডিও শেয়ারিংয়ের জনপ্রিয় প্ল্যাটফর্ম টিকটক। টিকটক ভিডিওতে বেশিরভাগ ক্ষেত্রেই গানের ব্যবহার দেখা যায়। তবে টিকটক ব্যবহারকারীদের জন্য আপাতত একটি দুঃসংবাদ হলো- টিকটক থেকে হারিয়ে যাবে কয়েক লাখ গান। এর ফলে এসব গান ব্যবহার করা হয়েছে এমন ভিডিও থেকে সেগুলো স্বয়ংক্রিয়ভাবে মুছে যেতে পারে।

আর এর কারণ হলো, টিকটক থেকে নিজেদের গান সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বহুজাতিক কোম্পানি ইউনিভার্সাল মিউজিক। আর এই কোম্পানিটির কয়েক লাখ গান ব্যবহার করা হয় টিকটকে।

গত ৩১ জানুয়ারি চীনা কোম্পানি টিকটকের সঙ্গে ইউনিভার্সাল মিউজিকের চুক্তি শেষ হয়েছে। শিল্পীদের ক্ষতিপূরণ এবং এআইসহ (কৃত্রিম বুদ্ধিমত্তা) বিভিন্ন সমস্যা নিয়ে টিকটকের সঙ্গে নতুন করে চুক্তি নবায়ণ না করার সিদ্ধান্ত নিয়েছে ইউনিভার্সাল। এর ফলে, টিকটক থেকে তাদের সব গান সরিয়ে নিচ্ছে কোম্পানিটি। 

অর্থাৎ, ফেব্রুয়ারি থেকে টিকটকে টেইলর সুইফট, দ্য উইকেন্ড ও ড্রেকের মতো জনপ্রিয় শিল্পীদের গান আর ব্যবহার করার সুযোগ থাকবে না।

টিকটকের বিরুদ্ধে “বুলিংয়ের” অভিযোগ তুলে ইউনিভার্সাল বলেছে, তাদের বিশাল গানের ভাণ্ডারে প্রবেশাধিকার পেতে অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যম যে পরিমাণ অর্থ দেয়, সে তুলনায় খুবই সামান্য অর্থ পরিশোধ করতে চেয়েছিল বাইটড্যান্স মালিকানাধীন কোম্পানিটি।

যদিও টিকটক বলেছে, ইউনিভার্সাল ভুল তথ্য দিয়ে একটি বানোয়াট গল্প উপস্থাপন করছে।

টিকটকের দাবি, ইউনিভার্সাল মিউজিক গ্রুপ যে শিল্পী ও গীতিকারের স্বার্থের চেয়ে নিজস্ব লোভকে বড় করে দেখছে, তা খুবই দুঃখজনক ও হতাশাজনক।

কোনো সামাজিক যোগাযোগমাধ্যম থেকে ইউনিভার্সালের গান সরিয়ে নেওয়ার ঘটনা এটিই প্রথম।

কোনো স্ট্রিমিং সাইট বা সামাজিকযোগাযোগ মাধ্যমে বিভিন্ন মিউজিক কোম্পানির গান বাজানো হলে তারা এর জন্য একটি রয়্যালটি পেয়ে থাকে।

ইউনিভার্সাল মিউজিক বলছে, গোটা বিশ্বে একশ’ কোটিরও বেশি টিকটক ব্যবহারকারী রয়েছে। তবে, ইউনিভার্সালের সামগ্রিক আয়ের মাত্র ১% আসে টিকটক থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *