sumon

ক্যান্সারকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে সেই আঙুল দিয়ে বারবার গিটারে ঝড় তুলেছেন বাংলাদেশের জনপ্রিয় রক ব্যান্ড “অর্থহীন” এর প্রতিষ্ঠাতা এবং দলনেতা সাইদুস সালেহীন খালেদ সুমন। ভক্তদের কাছে যিনি বেজবাবা সুমন নামে পরিচিত।

দীর্ঘদিন ধরেই ক্যান্সারের সঙ্গে লড়াই করছিলেন সুমন। দীর্ঘ বিরতির পর গত বছর থেকে ফিরেছিলেন গানে। এরপর সম্প্রতি ফেসবুকে তার রোগা–পাতলা চেহারার ছড়িয়ে পড়ে। ভক্তরা চিন্তায় পড়ে যান তাকে নিয়ে। তবে ভক্তদের আশ্বস্ত করে সুমন জানালেন তিনি এখন ক্যান্সারমুক্ত। জানালেন, তিনি ৭০ কেজি ওজন কমিয়েছেন।

সোমবার (২২ জানুয়ারি) সুমন তার সর্বশেষ শারীরিক অবস্থা নিয়ে ফেসবুকে একটি পোস্ট দিয়েছেন। সেখানে তিনি লিখেছেন, “আমি ভয়াবহ অসুস্থ নই। আমার শরীরে কোনো প্রকার ক্যান্সার আর নেই। আমার স্পাইনে সমস্যা আছে, যার জন্য ভবিষ্যতেও সার্জারি লাগবে। কিন্তু এটা এত ভয়াবহ না যে আমি মারা যাচ্ছি অথবা আমি আর কনসার্ট করতে পারব না। আপনারা ২০২১, ২০২২ এবং ২০২৩-এ আমার স্পাইনের খারাপ অবস্থা নিয়েই কনসার্টগুলো দেখেছেন। এ মুহূর্তে স্পাইনের অবস্থা তখনের চেয়েও বেটার।”

দীর্ঘদিন অসুস্থতার লড়াই বেজবাবার। প্রথমে ক্যান্সার, এরপর সড়ক দুর্ঘটনা আর স্পাইন জটিলতায় ভুগতে হয় তাকে। গত বছর চোখেও সমস্যা ধরা পড়ে। তাই দুটি চোখেও সার্জারি করাতে হয়েছিল।

সে প্রসঙ্গে সুমন বলেন, “চোখের অবস্থা ধীরে ধীরে ভালো হচ্ছে। ডাক্তারের কথা অনুযায়ী ফেব্রুয়ারির শেষের দিকে আমার চোখ পুরোপুরি নরমাল হয়ে যাবে।”

রোগা–পাতলা শরীর প্রসঙ্গে সুমন বলেন, “আমি গত ২ বছরে প্রায় ৭০ কেজি কমিয়েছি শুধু ফুড, মাল্টিভিটামিন সাপ্লিমেন্ট খেয়ে। মানতে হয়েছে অসম্ভব রকম একটি লো ক্যালোরি ডায়েট। কারণ, আমার স্পাইন ঠিক রাখতে হলে আমার বডির ওপরের অংশের ওজন অনেক কম রাখতে হবে, যাতে স্পাইনে চাপ না পড়ে। সাধারণ মানুষের মতো ওজন মেনটেইন করলে হবে না। আমার কিছুটা আন্ডার ওয়েট থাকতে হবে। তাই আমার ওজন অনেক কমাতে হয়েছে। ওজন কমানোর সঙ্গে সঙ্গে অনেক বছর পর ক্লিন সেভ করেছি দেখে আমাকে আরও অনেক বেশি শুকনা লাগছে।”

তিনি লিখেছেন,“‘আমাকে এখন অনেক শুকনো দেখে আপনারা যেভাবে টেনশন করছেন, সেটা করাটা ঠিক হচ্ছে না। অনর্থক মানসিক টেনশন নিচ্ছেন। যখন আমার ‘রিয়েল’ বিপদ আসবে, তখন দোয়া কইরেন। কারণ, আপনাদের ভালোবাসা ও দোয়ার কারণেই এখনো সকালে ঘুম থেকে উঠে বলতে পারি ‘লাইফ ইজ বিউটিফুল’। আপনারা আমার ইন্সপিরেশন। আপনারা আমার অদ্ভুত ছেলে বা মেয়ে, আপনারা আমার এন্টিডোট, আপনারাই আমার সুপার হিরো! এখানে ব্যাটম্যান বা সুপারম্যানের জায়গা নেই। আপনারা আমার ‘অদ্ভুত’! সুতরাং আমাকে নিয়ে দুশ্চিন্তা বাদ দেন। কখনো কোথাও দেখা হয়ে গেলে, চাইলে আমাকে কফি খাওয়াবেন, যদি সম্ভব হয়। আমি আপনার জন্য অনেক দোয়া করব।”

উল্লেখ্য, সুমন তার রক-সংগীতের জীবন শুরু করেন ১৯৮৬ সালে “ফ্রিকোয়েন্সি” ব্যান্ড গঠনের মাধ্যমে। ১৯৯৭ সালে যোগ দেন ব্যান্ড “ওয়ারফেজ”-এ গিটারবাদক হিসেবে। দুই বছর পর “ওয়ারফেজ” ছেড়ে সুমন নিজের প্রথম একক অ্যালবাম “সুমন ও অর্থহীন” প্রকাশ করেন এবং সে বছরই প্রতিষ্ঠা করেন “অর্থহীন” ব্যান্ড। ২০১৩ সাল থেকে একাধিকবার ক্যান্সারে আক্রান্ত হলেও গান ছাড়েননি তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *